ওয়েবসাইট এস ই ও অডিট

Spread the love

আপনাদের সবাইকে আমার আন্তরিক শুভেছা জানিয়ে আমি আজকের আর্টিকেল টা শুরু করছি । আশা করি আপনারা সকলেই ভাল ও সুস্ত আছেন এবং প্রজুক্তির সাথেই আছেন। আজ আমি ওয়েবসাইট অডিট নিয়ে আমার অতি সামান্য  অভিজ্ঞতার আলকে কিছু লেখার চেষ্টা করব। জানি না আপনাদের কাছে কত তুকু ভাল লাগবে তবে আমার যদি কোন ভুল হয়ে থাকে সেটা অবশই ধরিয়ে দিবেন জেন আমি আমার ভুল গুলু সুদ্রে নিতে পারি।

যাইহোক চলুন মুল আলচনায় চলে যাই। আলচনায় আসার আগে আমাদের জানতে হবে ওয়েবসাইট অডিট বা এস ই ও সাইট অডিট কাকে বলে ? সজহ কথায় বলতে গেলে ওয়েবসাইট অডিট হল কোন একটি ওয়েবসাইট কে নিয়ে চুলছেরা বিশ্লেষণ করা এবং তার ফলাফলের ভিতিতে এক্তা অডিট রিপোর্ট তৈরি করা যে রিপোর্ট দেখে সহজেই যে কেউ এমনকি জার এস ই ও বিসয়ে কোন জ্ঞান নেই সেও জেন বুজতে পারে তার সাইট এর বর্তমান অবস্তা কি? তার সাইট এর কন কন বিসয় এবং কথায় কথায় পরিবরতন করতে হবে।

অর্থাৎ ওয়েবসাইট অডিট হল একটা সাইট এর যাবতীয় তথ্য বের করে একটা রিপোর্ট তৈরি করা। অনেকে হয়ত মনে মনে ভাবছেন ওয়েবসাইট অডিট করে লাভ কি ? কেন আমরা ওয়েবসাইট অডিট করাব?

আসলে আপনি যদি একজন এস ই ও এক্সপার্ট হন এবং আপনি যদি কোন সাইট নিয়ে কাজ করতে চান তাহলে সবার আগে যে জিনিস্তা দরকার সেটা হল অই সাইট এর এস ই ও রিপোর্ট। আপনি যদি নাই জানেন সাইট এর কথায় কি সমসসা আছে তাহলে আপনি কি করে কাজ করবেন।

আগে সাইট টা ভাল করে দেকতে হবে কোথায় কোথায় অপ্তিমাইজ অপ্টিমাইজ করতে হবে এবং কোথায় করতে হবে না।

ব্লগ-থেকে-আয়-করুন-google-adsence-ছাড়া

আমরা যখন কোন ডাক্তার এর কাছে যাই তখন ডাক্তার কি করে প্রথমে আমাদের কথা সুনে কিছু টেস্ট করতে দেয় তার পর আমাদের সমসসা খুজে বের করে তার পর ঔষধ এর মাধমে টা সমাধান করার চেষ্টা করে।

ঠিক তেমনি আপনি যদি সাইট অডিট না করে সাইট এর সমসসসা খুজে না বের করে সুধু এস ই ও করেন তাহলে খুব একটা উপকার এ আসবে বলে আমার মনে হয় না।

চলুন এখন আমরা জেনে নেই ওয়েবসাইট এর অডিট রিপোর্ট এ কি কি বিসয় থাকতে পারে সেই সম্পরকে ।

প্রথমে আপনি যে সাইট টা অডিট করবেন সেই সাইট এর নাম, কি ধরনের সাইট সেই সম্পরকে সংক্ষিপ্ত বিবরন দিতে পারেন।

এর পর আপনি অই সাইট এর ডোমেইন এর নাম, ডোমেইন এর বয়স, হোস্টিং কোয়ালিটি, সার্ভার এর লোকেশন এই সকল বিসয় যোগ করতে পারেন।

এরপরে আপনি অই সাইট এর কিছু কাঠামোগত দিক নিয়েও আলচলা করতে পারেন। জেমনঃ

ডুপ্লিকেট কন্টেন্ট টাইটেল আছে কি না, ডুপ্লিকেট মেটা দিস্ক্রিপ্সন আছে কি না, হেড ট্যাগ ঠিক মত বেবহার করা হয়েছে কি না ইত্যাদি

অনলাইনে আয় করার জন্য কী কী বিষয় জানতে হবে ও কী কী জিনিস থাকতে হবে ?

এরপর আপনি সাইট এর ব্যাক লিঙ্ক কয়টা করা হয়েছে, কোথায় কোথায় করা আছে এই বিষয়ে কিছু তথ্য দিতে পারেন।

তার পর আপনি উক্ত সাইট এর রাঙ্ক কি এই বিষয়েও কিছু তথ্য দিতে পারেন। যেমন গুগল রাঙ্ক কত, আলেক্সা রাঙ্ক কত।

তার আপনি উক্ত সাইট এ কোন ভুল বা ইরর আছে কি না সেই তথ্য দিতে পারেন।

এখন আসি সাইট এর লিঙ্ক এর বিসয় এ সাইট এর লিঙ্ক গুল কি ইউজার ফ্রেন্ডলি কি না ? সাইট এ কোন ব্রোকেন লিঙ্ক আছে কি না ? থাকলে কত গুল ব্রোকেন লিঙ্ক আছে সে গুলর লিস্ত করতে পারেন। সাইট এর লিঙ্ক এর মধে কি ওয়ার্ড আছে কি না?

এর পর সাইট টা মোবাইল ফ্রেন্ডলি কি না, সাইট এর কন্টেন্ট কওয়ালেটি কেমন ইত্যাদি।

তারপর বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্রোফাইল সাইট এ এড করা আছে কি না সেটা দিতে পারেন। সাইট টিতে শেয়ার বাটন আছে কি না এই সকল বিসয়ে তথ্য সংগ্রহ করে রিপোর্ট এ অ্যাড করে দিতে পারেন।

বাংলা ব্লগ সাইট এ কিভাবে ভিজিটর বাড়াবেন ১০০% কার্যকর

সবশেষে একটা কথা বলে রাখি আমি যে ভাবে সাইজিয়ে লিখেচি এই ভাবেই যে সাজাতে হবে এমন কোন কথা নেই আপনি আপনার মত করে সাজাতে পারেন এইখানে আর অনেক কিছু অ্যাড হবে। আপনি যদি মনে করেন কিছু বাদ দিলে রিপোর্ট টা আর ভাল হবে তাও করতে পারেন।

আর সব থেকে ইম্পরট্যান্ট বিসয় হল সব গুল টার্ম এর সাথে আপনার মতামত টা অবশই অ্যাড করে দিবেন।

আর্টিকেল টা যদি ভাল লেগে থাকে অবশই শেয়ার করবেন……।


Spread the love
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
2 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
bets10 giris
bets10 giris
5 months ago

Thanks for sharing your info. I truly appreciate your efforts and I am waiting for your next post thanks once again. Angel Hatake

Secured By miniOrange