টাকা দিতে হবে সংবাদমাধ্যমের হাতে, Google, Meta-র জন্য নিয়ম নিউজিল্যান্ড সরকারের

Spread the love

ডিজিটাল সংবাদের প্রধান মাধ্যম গুগল, ফেসবুক। খবরের নির্ভরযোগ্যতার প্রেক্ষিতে সংবাদমাধ্যমগুলির পোস্ট, ভিডিয়ো, লিঙ্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। এতে বিজ্ঞাপন বসিয়ে গুগল, ফেসবুকের আয়-ও হয়। তবে তার খুবই সামান্য ভাগ পায় সংবাদমাধ্যমগুলি। বিশেষত, ছোট,স্থানীয় সংবাদমাধ্যমগুলির সেভাবে আয়-ই হয় না। এই বিষয়টি মাথায় রেখেই নয়া পদক্ষেপ নিল নিউজিল্যান্ডের সরকার। এবার থেকে সেখানে সংবাদমাধ্যমের জন্য আলাদা করে টাকা আদায় করা হবে গুগল ও ফেসবুকের থেকে। সেদেশের সংবাদমাধ্যমের কনটেন্ট ব্যবহারের জন্য ৩০-৫০ মিলিয়ন মার্কিন ডলার চার্জ করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আরও পড়ুন: ChatGPT: অঙ্ক কষা থেকে কবিতা লেখা, সব করে দিচ্ছে AI! চাকরি গেল বলে?

নিউজিল্যান্ডের সম্প্রচার মন্ত্রী উইলি জ্যাকসন এই পরিকল্পনার কথা জানিয়েছেন। তিনি বলেছেন, এই নয়া আইন অনেকটা অস্ট্রেলিয়া এবং কানাডার অনুরূপ আইনের আদলে তৈরি করা হবে। এই একই ধরনের আইনের কথা ভাবছে ব্রিটেন এবং ইইউ-ও।

উইলি জ্যাকসন স্পষ্টভাবে বলেন, ‘গুগল, মেটার মতো বড় ডিজিটাল প্ল্যাটফর্মগুলি বিনামূল্যেই স্থানীয় সংবাদ হোস্ট করে, শেয়ার করে। এটি মোটেও নায্য নয়। একটি সংবাদ কনটেন্ট তৈরির পিছনে খরচ হয়। তাদের এর দাম দেওয়াটাই নায্য।’

চলতি বছরের এপ্রিলে অনেকটা একই ধাঁচে ঘোষণা করেছিল কানাডা সরকার। তারা জানায়, একটি বিল প্রণয়ন করা হবে। তার মাধ্যমে প্রযুক্তি সংস্থাগুলিকে স্থানীয় সংবাদ প্রকাশকদের কনটেন্টর জন্য টাকা দিতে বাধ্য করা হবে। গুগল, মেটার থেকে বিজ্ঞাপন বাবদ প্রাপ্ত আয় কমেছে বহু ডিজিটাল সংবাদমাধ্যমেরই। এমন পরিস্থিতিতে তাদের স্বার্থরক্ষার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হয়।

চলতি বছর জুলাইতে আইটি এবং ইলেকট্রনিক্স প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখরও ভারতে এমন আইনের কথা জানান। তিনি বলেন, বিজ্ঞাপন বাবদ বড় প্রযুক্তি সংস্থাগুলির বিপুল আয় হচ্ছে। এদিকে কনটেন্ট নির্মাতাদের সেই তুলনায় আয় বাড়েনি। সংবাদ প্রকাশকদের নিজেদের প্রাপ্য নিয়ে কোনও আলোচনার পরিসরই নেই। এটি আইনিভাবে মোকাবিলা করা প্রয়োজন। এটি আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়।

নিউজিল্যান্ডের সম্প্রচার মন্ত্রী বলেন, গুগল এবং মেটাকে খবরের জন্য টাকা দিতে বাধ্য করা হবে। এমনটা করা হলেই তারা সংবাদমাধ্যমগুলির সঙ্গে এই বিষয়ে আলাদা করে তাদের কনটেন্ট ব্যবহারের জন্য চুক্তি করবে।

২০২১ সালে অস্ট্রেলিয়াও এই বিষয়ে একটি আইন পাশ করেছিল। তাতে Google এবং Meta-কে তাদের প্ল্যাটফর্মে সংবাদ কনটেন্ট ব্যবহারের জন্য জন্য মিডিয়া আউটলেটকে দাম দেওয়ার জন্য চুক্তি করতে বাধ্য করা হয়।

২০২১-এর মার্চে অস্ট্রেলিয়ায় এই আইন কার্যকর হওয়ার পর পরই ফেসবুক সেখানে তাদের নিউজের ফিড সাময়িরভাবে বন্ধ করতে বাধ্য হয়। সম্প্রতি, অস্ট্রেলিয়ার সরকার জানায়, স্থানীয় খবরের জন্য বড় প্রযুক্তি সংস্থাগুলিকে চার্জ করায় তাদের সংবাদমাধ্যমগুলি লাভবান হয়েছে। আরও পড়ুন: Digital Rupee-তে টাকা লেনদেনের ভোল বদলে যাবে, দাবি SBI চেয়ারম্যানের

রিপোর্ট অনুযায়ী, অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমগুলির সঙ্গে টাকার বিনিময়ে খবরের কনটেন্ট পেতে গুগল এবং ফেসবুকে ৩০টিরও বেশি চুক্তি করেছে।

Source link


Spread the love
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
Secured By miniOrange