বিতর্কের মধ্যে ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল প্রত্যাহার করল কেন্দ্র

Spread the love

বুধবার লোকসভা থেকে ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল প্রত্যাহার করল কেন্দ্র সরকার। তার বদলে অনলাইনে ব্যক্তিগত সুরক্ষার জন্য এক নয়া বিল পেশ করা হয়েছে।

কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বিলটি প্রত্যাহারের জন্য লোকসভায় একটি প্রস্তাব উত্থাপন করেন। ধ্বনি ভোটে সেই প্রস্তাব পাশ হয়। তারপরেই বিলটি প্রত্যাহার করে নেওয়া হয়।

বিলটির মাধ্যমে ব্যক্তিগত তথ্যের সুরক্ষার জন্য একটি আইনের ব্যবস্থা করার পরিকল্পনা ছিল কেন্দ্রের। ২০১৯ সালের ১১ ডিসেম্বর বিলটি পেশ করা হয়। এরপর তা যৌথ কমিটির পর্যালোচনার জন্য পাঠানো হয়। ২০২১ সালের ১৬ ডিসেম্বর কমিটি তার রিপোর্ট লোকসভায় পেশ করে।

জয়েন্ট কমিটি বিলটির প্রেক্ষিতে বেশ কিছু সুপারিশ করে। সেগুলি গ্রহণ করে নতুন একটি বিল সাজানো হয়েছে। সেটি আনার কারণেই পুরনো বিলটি প্রত্যাহার করা হয়েছে।

এ বিষয়ে অশ্বিনী বৈষ্ণব বলেন, ‘ব্যক্তিগত ডেটা সুরক্ষা বিল ২০১৯, সংসদের যৌথ কমিটির দ্বারা বিশদভাবে আলোচিত হয়। ডিজিটাল ইকোসিস্টেমের এক সামগ্রিক আইনি কাঠামোর ৮১টি সংশোধনী প্রস্তাব করা হয়েছে এবং ১২টি সুপারিশ করা হয়েছে। জেসিপি-র রিপোর্টটি গ্রাহ্য করে, একটি নতুন ফ্রেমওয়ার্কের উপর কাজ করা হচ্ছে। সেই কারণে, এহেন পরিস্থিতিতে ব্যক্তিগত ডেটা সুরক্ষা বিল ২০১৯ প্রত্যাহারের অনুরোধ করা হচ্ছে। সেই সঙ্গে একটি নতুন বিলের উত্থাপন করা হবে, যা আরও বেশি সামগ্রিক আইনি কাঠামো স্থাপন করবে।’

 

Source link


Spread the love
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
Secured By miniOrange