বিশ্বজুড়ে বন্ধ ব্যাঙ্কিং, ই-কমার্স-সহ একাধিক ওয়েবসাইট,’আকামাইয়ে’ থমকে ইন্টারনেট , Bangla News

Spread the love

বৃহস্পতিবার হঠাত্ই স্তব্ধ হয়ে গেল বিশ্বের তাবড় ওয়েবসাইট। আকামাই আউটেজের ফলে থমকে গিয়েছে ইন্টারনেটের একাংশ। তালিকায় আছে বৃহত্ ব্যাঙ্কিং, ই-কমার্স, এয়ারলাইন্স, গেমিংয়ের ওয়েবসাইট। 

সিএনবিসি-র রিপোর্ট অনুযায়ী আকামাই নেটওয়ার্কে গোলযোগের ফলেই হঠাত্ই এমন ঘটনা। এদিন ভারতীয় সময় রাত নটা থেকেই একের পর এক নামী ওয়েবসাইট স্থগিত হয়ে যায়। ওয়েবসাইটগুলি খোলা যাচ্ছে না বলে সোশ্যাল মিডিয়ায় অভিযোগ করতে থাকেন বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ। এরপরেই একের পর এক সংস্থা তাদের ওয়েবসাইট এই আউটেজের স্বীকার বলে জানাচ্ছে। টুইটারে ১০ নম্বরে ট্রেন্ড করছে আকামাই।

ভারতে ফুড ডেলিভারি অ্যাপ জোম্যাটোর ওয়েবসাইটও ডাউন হয়ে গিয়েছে। এর ফলে তাদের অ্যাপও কাজ করছে না। এ বিষয়ে টুইট করেছে সংস্থা। আকামাই টেকনোলজিস-এর টুইট রিটুইট করেই এ বিষয়ে জানিয়েছে জোম্যাটো।।

ডেল্টা এয়ারলাইন্স, গোড্যাডি, ব্রিটিশ এয়ারওয়েজ, ইউপিএস, কস্টকো, ভ্যানগার্ডের মতো ওয়েবসাইটগুলি এই একইভাবে বন্ধ হয়ে গিয়েছে। খুলতে গেলেই ‘DNS Faliure’ দেখাচ্ছে। পেটিএম, এনডিটিভি, ক্রিকবাজ, হটস্টার, সোনিলাইভ, এয়ারবিএনবি, HSBC ব্যাঙ্কের ওয়েবসাইটও খোলা যাচ্ছে না। তবে কোনও কোনও স্থান থেকে ওয়েবসাইটগুলি খোলা যাচ্ছে বলে জানাচ্ছেন ব্যবহারকারীরা।

আকামাই কী?

আকামাই একটি কনটেন্ট ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক। সহজ ভাষায় বললে এটি ইন্টারনেটে ডেটা স্থানান্তর হতে সাহায্য করে।

আকামাই তাদের নেটওয়ার্কে সমস্যার কথা টুইট করে জানিয়েছে। আপাতত সমস্যার সুরাহা করা হয়েছে বলে জানিয়েছে আকামাই টেকনোলজিস। 

Source link


Spread the love
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
Secured By miniOrange