যানবাহনের হাওয়াতে ঘুরছে টারবাইন! অভিনব প্রযুক্তিতে মুগ্ধ আনন্দ মাহিন্দ্রা

Spread the love

 

ট্র্যাফিক থেকে বায়ুবিদ্যুৎ। অভিনব প্রযুক্তির ভিডিয়ো শেয়ার করলেন শিল্পপতি আনন্দ মাহিন্দ্রা। তুরস্কের এই প্রযুক্তিকে ভারতে আনার আর্জি করলেন মাহিন্দ্রা প্রধান। কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গড়করিকেও অনুরোধ করলেন তিনি।

কীভাবে ট্রাফিক থেকে বিদ্যুত্ উত্পাদন হবে?

ভিডিয়োতে দেখা যাচ্ছে ব্যস্ত রাস্তার পাশে, ডিভাইডারে লম্বা পাখার মতো টারবাইনগুলি লাগানো। গা ঘেঁষে বেরিয়ে যাচ্ছে যানবাহন। আর তার হাওয়াতেই বনবন করে ঘুরছে টারবাইন।

শুধু তাই নয়, এটি বাতাসে কার্বন ডাই অক্সাইডের মাত্রাও পরিমাপ করে। আরও পড়ুন: Smartphones under 8,000: সস্তায় সেরা ৩টি স্মার্টফোন, না দেখলে পস্তাবেন

কারা তৈরি করেছেন?

প্রযুক্তিটির উদ্ভাবন করেছে তুর্কি সংস্থা Devecitech। এটি Enlil উইন্ড টারবাইন নামে পরিচিত।

একটি টারবাইন কতটা কার্যকর?

একটি টারবাইন ঘণ্টায় ১KW শক্তি উৎপন্ন করতে পারে।

তাছাড়া এই টারবাইনগুলির উপরে সোলার প্যানেলও বসানো রয়েছে। তার ফলে একই স্থানের মধ্যে আরও বেশি বিদ্যুত্ উত্পাদিত হবে।

এর আগে পাকিস্তানের ইঞ্জিনিয়ার সানওয়াল মুনির প্রথম এমন ট্রাফিক টারবাইনের একটি প্রোটোটাইপ প্রকাশ্যে আনেন। তেল সংস্থা শেল সেই উদ্ভাবনের অর্থায়ন করে। জাতিসংঘ থেকে পুরস্কারও জেতে এই উদ্ভাবন। আরও পড়ুন: Poco M4 Pro: ১৫ হাজারের মধ্যে লোভনীয় প্যাকেজ, এক নজরে ছবি, ফিচার্স

Enlil-এর একটি ইন্টিগ্রেটেড SMART সিস্টেম রয়েছে। এতে বাতাসে CO2 মাত্রা পরিমাপ করার টুলস, IoT প্ল্যাটফর্মের মাধ্যমে ডেটা সংগ্রহ, ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম, ভূমিকম্প সনাক্তকরণ, স্বচালিত যানবাহনের জন্য কানেকশান এবং একটি Wi-Fi স্টেশনের মতো মডিউলও যোগ করা যাবে।

Source link


Spread the love
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
Secured By miniOrange