সরকারি ওয়েবসাইটের হুবহু নকল! বয়স্ক মানুষদের টাকা লুঠছিল ৪ তুখোড় প্রতারক

Spread the love

মুখোশধারী মানুষের কথা তো শুনেছেন। কিন্তু মুখোশধারী ওয়েবসাইটের কথা জানেন? অবাক হচ্ছেন? আসলে এই ‘ঘোর কলি’র যুগে সবই সম্ভব। আজকাল প্রায় নিত্যদিনই কেউ না কেউ নকল ওয়েবসাইটের ফাঁদে পড়ছেন। এতদিন ইকমার্স(আমাজন, ফ্লিপকার্ট) সাইটেরই নকল ভার্সানের কথা শোনা যেত। তবে এবার সরকারি ওয়েবসাইটের হুবহু নকল বানাতেও ছাড়ছে না প্রতারকরা।

দিল্লি পুলিশ সম্প্রতি এমনই এক প্রতারণা চক্রকে পাকড়াও করেছে। প্রযুক্তিতে বিশারদ এই ৪ প্রতারক মিলে একটি নকল ওয়েবসাইট চালাতো। পুলিশ জানিয়েছে, একটি ল্যাপটপ, ১০টি মোবাইল ফোন ও সিমকার্ড উদ্ধার হয়েছে। আরও পড়ুন:  WhatsApp-এ ‘বিদ্যুতের বিলের’ মেসেজ, শিক্ষিকাকে ৯৫ হাজার টাকার প্রতারণা

পেনশনভোগীদের লাইফ সার্টিফিকেট প্রদানের নাম করে ফাঁদে ফেলা হয়েছিল ১,৮০০-রও বেশি প্রবীণ নাগরিককে। আসলে বয়স্ক ব্যক্তিরা স্বাভাবিকভাবেই অনলাইন কাজকর্মে কিছুটা কম সরগড় হন। সেই সুযোগই কাজে লাগায় প্রতারণা চক্রটি। ঠিত কীভাবে প্রতারণা চলত?

পুলিশ জানিয়েছে, সরকারী পোর্টালের মতো দেখতে একটি নকল ওয়েবসাইট তৈরি করা হয়েছিল – https://jeevanpraman.online/ । জাতীয় তথ্যপ্রযুক্তি কেন্দ্র থেকে সেই বিষয়ে অভিযোগ পাওয়ার পরেই তদন্ত শুরু করে পুলিশ।

এই ওয়েবসাইটের বেশিরভাগ ছবি, লেখা কপি করা হয়েছিল আসল সরকারি পোর্টাল থেকে। এদিকে এই ওয়েবসাইটের মাধ্যমে লাইফ সার্টিফিকেট প্রদানে বিনিময়ে তারা টাকা চার্জ করত। বলাই বাহুল্য, সেই লাইফ সার্টিফিকেট ভুয়ো।

আসল জীবন প্রমাণ ভারত সরকারের একটি উদ্যোগ। ২০১৪ সালে চালু হয়েছিল। এর মাধ্যমে কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার এবং অন্যান্য সরকারি সংস্থার প্রায় এক কোটি পেনশনভোগীদের বায়োমেট্রিক-এনাবেলড ডিজিটাল পরিষেবা প্রদান করা হয়।

পুলিশের ডেপুটি কমিশনার(সাইবার সেল) প্রশান্ত গুয়াতাম বলেন, তদন্তে দেখা গিয়েছে, https://jeevanpraman.online ওয়েবসাইটের মাধ্যমে, অভিযুক্তরা আবেদনকারীকে জীবন প্রমাণের জন্য ভুয়ো ফর্ম ফিল আপ করাতো। এরপর আবেদনকারী প্রতি ১৯৯ টাকার রেজিস্ট্রেশন ফি নিত। আরও পড়ুন: ‘লিঙ্কে ক্লিক করে ভেরিফাই করুন,’ সরকারি কর্মীদের অ্যাকাউন্ট হ্যাক করতে ভুয়ো ইমেল

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Source link


Spread the love
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
Secured By miniOrange