সেকেন্ড হ্যান্ড Maruti Swift কেনার কথা ভাবছেন? এই ৫ টি বিষয় অবশ্যই মাথায় রাখুন

Spread the love

ভারতের বাজারে সেকেন্ড হ্যান্ড গাড়ির চাহিদা কিন্তু অনেকটাই। বেশ কিছু গাড়ি নতুন ও সেকেন্ড হ্যান্ড দুই মার্কেটেই সফল। তাদের মধ্যে অন্যতম হল মারুতি সুজুকি সুইফট। অনেকেই কম দামের মধ্যে একটু ভাল হ্যাচব্যাক পেতে সেকেন্ড হ্যান্ড সুইফট কেনেন।

নতুন গাড়ি হিসাবেও সুইফট বেশ জনপ্রিয় হ্যাচব্যাক। রক্ষণাবেক্ষণের খরচ কমের দিকে এবং চমৎকার রিসেল ভ্যালু থাকে সুইফটের। আপনিও কি একটি সেকেন্ড হ্যান্ড সুইফট কেনার কথা ভাবছেন? সেক্ষেত্রে এই ৫ টি বিষয় অবশ্যই মাথায় রাখুন :

১. প্রথমেই মাথায় রাখুন কোন জেনারেশনের মডেল কিনছেন। সেই অনুযায়ী দামের তারতম্য হয়। থার্ড জেনারেশান কিনতে পারলেই ভাল। এটি ২০১৮ সালে লঞ্চ হয়েছিল। ১.২ লিটার পেট্রোল এবং ১.৩ লিটার ডিজেল অপশন পাবেন। ২-৩ বছরের পুরনো গাড়ির দাম ৩-৬ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে।

২. এয়ারব্যাগ কন্ট্রোলার ইউনিটের ত্রুটির কারণে, মারুতি সুজুকি ২০১৮ সালের ৭ মে থেকে ৫ জুলাইয়ের মধ্যে তৈরি ৫৬৬টি সুইফট রিকল করেছিল। আপনি যে গাড়িটা কিনতে চাইছেন, তাতে এই ত্রুটি ফিক্স করা আছে কিনা তা অবশ্যই বর্তমান মালিকের থেকে জেনে নিন।

৩. মারুতি সুজুকি সুইফ্ট ৫-স্পিড ম্যানুয়াল এবং এএমটি অটো গিয়ারবক্স অপশনে মেলে। AMT গিয়ারবক্সের ভেরিয়েন্ট কেনার সময়ে, গিয়ারশিফ্টগুলি মসৃণভাবে চলছে কিনা তা পরীক্ষা করে দেখুন। আর আপনি যদি গাড়ি চালানোর সময়ে নিজে দ্রুত শিফটিং করতে পছন্দ করেন, সেক্ষেত্রে ম্যানুয়ালই নিন।

৪. টেস্ট ড্রাইভের সময়ে গাড়ি মসৃণভাবে চলছে কিনা দেখে নিন। প্রয়োজনে অন্য কোনও ভাল সুইফটে চড়ে দেখে নিন গাড়ির ভিতরে শব্দ, কম্পন কেমন। তার অন্যথা হলে সমস্যা হতে পারে। অনেক সেকেন্ড হ্যান্ড ক্রেতাই গাড়ির ড্যাশবোর্ডের বোতাম আলগা হয়ে গিয়েছে বলে অভিযোগ করেন।

৫. উপরের দিকের ভেরিয়েন্টে একটি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম পাবেন। সেক্ষেত্রে নিশ্চিত করুন যে টাচস্ক্রিন ঠিকভাবে কাজ করছে কিনা। নয়তো সারাতে মোটা টাকা খরচ হতে পারে।

Source link


Spread the love
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
Secured By miniOrange