স্মার্ট টিভি না হলেও তাতে Netflix, Prime Video, Disney+Hostar কী করে দেখবেন?

Spread the love

ভারতে আমাজন ফায়ার টিভি স্ট্রিমিং স্টিক আসার ৫ বছরও হয়নি৷ বাজারে রীতিমতো আলোড়ন ফেলে দিয়েছিল আমাজন ফায়ার স্টিক। পরের কয়েক বছরে আমাজনের দেখানো পথেই হেঁটেছে অন্য কিছু সংস্থাও। সময়ের সঙ্গে নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম ভিডিও এবং হটস্টার (এখন ডিজনি+ হটস্টার)-এর মতো স্ট্রিমিং অ্যাপগুলির জনপ্রিয়তা তুঙ্গে উঠছে। আর সেগুলি টিভিতে অ্যাক্সেস করার জন্য একটি স্ট্রিমিং মিডিয়া প্লেয়ার কিনছেন অনেকেই। স্মার্ট টিভি কেনার থেকে তো কম খরচ হবে!




Amazon Fire TV Sticks আসার আগে, নন-স্মার্ট(নাকি ‘আনস্মার্ট?’) টিভিতে Netflix-এর মতো অ্যাপ থেকে কন্টেন্ট স্ট্রিম করার জন্য মূলত তিনটি অপশন ছিল। প্রথম অপশন হল, গুগল ক্রোমকাস্টের মতো স্ট্রিমার ব্যবহার করা। এক্ষেত্রে আপনার ফোনের সঙ্গে গুগল কাস্টের মাধ্যমে টিভি কানেক্ট করতে হত। অর্থাত্ ফোন সবসময় টিভির আশেপাশেই থাকতে হবে। সেই সঙ্গে Wi-Fi কানেক্টিভিটিটাও বড় ফ্যাক্টর।

দ্বিতীয়ত অনেকেই অজানা চিনা ব্র্যান্ডের তৈরি মিডিয়া প্লেয়ার কিনে টিভির সঙ্গে কানেক্ট করতেন। সেটার মাধ্যমে সাধারণ টিভিতেও অ্যান্ড্রয়েড ইন্টারফেস এসে যেত। কিন্তু সেই মিডিয়া প্লেয়ারগুলি প্রায়শই খারাপ হয়ে যেত।

ছবি : আমাজন
ছবি : আমাজন (Amazon.in)

আর তৃতীয় অপশন ছিল একগাদা টাকা খরচ করে একটা নতুন দামি স্মার্ট টিভি কেনা। ৫ বছর আগেও স্মার্ট টিভির দাম অনেক বেশি ছিল। আবার বিভিন্ন ব্র্যান্ডের টিভিতে সব স্ট্রিমিং সার্ভিসও থাকত না।

বর্তমানে, ফায়ার ওএস প্ল্যাটফর্ম-ভিত্তিক আমাজনের ফায়ার টিভি লাইন-আপে ৬টি অপশন রয়েছে। লেটেস্ট জেনারেশনের ফায়ার টিভি স্টিক লাইটের দাম ২,৪৯৯ টাকা থেকে শুরু। ফায়ার টিভি কিউবের দাম সবচেয়ে বেশি (১২,৯৯৯ টাকা)। ফায়ার টিভি স্টিক 4K-এর দাম ৪,৪৯৯ টাকা।

এছাড়া কী অপশন আছে বাজারে?

Google-এর Android TV চালানোর জন্য এরকম আরও প্লাগ-এন্ড-প্লে স্ট্রিমিং স্টিক আছে। Xiaomi Mi TV স্টিক (দাম ২,৯৯৯ টাকা), Mi Box 4K (৪,৯৯৯ টাকা), MarQ Turbostream (৩,২৯৯ টাকা; এটি Flipkart-এর মালিকানাধীন একটি ব্র্যান্ড) এবং Realme 4K স্মার্ট গুগল টিভি স্টিক (৩,৯৯৯ টাকা) ইত্যাদি অপশন রয়েছে বাজারে।

Source link


Spread the love
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
Secured By miniOrange