Amazing Photo: চাঁদের আড়াল থেকে উঁকি পৃথিবীর! দুর্ধর্ষ ছবি পাঠাল দক্ষিণ কোরিয়ার চন্দ্রযান

Spread the love

চাঁদের কাছ থেকে পৃথিবীকে কেমন দেখতে লাগে? সেই ছবিই পাঠাল দক্ষিণ কোরিয়ার মহাকাশযান দানুরি(Danuri)। সেদেশের প্রথম চন্দ্রযান এটি। চাঁদের থেকে ১২৪ কিলোমিটার দুরত্বে প্রদক্ষিণ করছে দানুরি। সেখান থেকেই পৃথিবীর দুর্দান্ত রূপ ধরা পড়ল ক্যামেরায়।

এই মহাকাশযানের একটি অফিসিয়াল নামও রয়েছে- কোরিয়া পাথফাইন্ডার লুনার অরবিটার। তবে এটি দানুরি নামেই বেশি পরিচিত। গত বছর অগস্টে স্পেসএক্স-এর রকেটে চড়ে এটি পাড়ি দেয়। সেই সময় থেকেই এটি চাঁদের দিকে যাত্রা শুরু করে।

গত মাসে এটি চাঁদের কক্ষপথে পৌঁছে যায়। এরপর থেকে দানুরি চন্দ্রপৃষ্ঠের সঙ্গে তার দূরত্বে ক্রমেই হ্রাস করেছে। চাঁদের বিষয়ে বিভিন্ন তথ্য সংগ্রহের লক্ষ্যে এই যান প্রেরণ করেছে দক্ষিণ কোরিয়া। আরও পড়ুন: ISRO Gaganyaan: ২০২৩ সালেই মহাকাশে নভোশ্চর পাঠানোর ‘ট্রায়াল’ দেবে ভারত

আগামী মাস থেকে পুরোদমে বৈজ্ঞানিক গবেষণার কাজ শুরু হবে বলে মনে করা হচ্ছে। বর্তমানে চাঁদের থেকে প্রায় ১২৪ কিলোমিটার দূরত্বে প্রদক্ষিণ করছে এই যান। সেই সময়েরই এক দুর্দান্ত দৃশ্য ধরা পড়েছে তার ক্যামেরায়। ছবিতে দেখা যাচ্ছে, চাঁদের দিগন্তের ওপার থেকে উঠছে পৃথিবী। ঠিক যেভাবে পৃথিবীর দিগন্তে সূর্য বা চন্দ্রের ওঠা দেখা যায়। ছবি যেন আমাদের এই নীল গ্রহের প্রতি এক নয়া দৃষ্টিভঙ্গি তুলে ধরে। এটি যেন ফের মনে করিয়ে দেয়, এই মহাবিশ্বে আমরা কতটা ক্ষুদ্র।

দক্ষিণ কোরিয়ার এই অরবিটারের ক্যামেরায় ক্লোজ আপ করে নিয়ে ছবি তোলা হয়েছে। ছবিতে চন্দ্রপৃষ্ঠের গহ্বরগুলি বেশ স্পষ্টভাবে দেখা যাচ্ছে। তার পটভূমিতে দৃশ্যমান পৃথিবী।

<p>ছবি: কোরিয়া অ্যারোস্পেস রিসার্চ ইনস্টিটিউট</p>

ছবি: কোরিয়া অ্যারোস্পেস রিসার্চ ইনস্টিটিউট

(Korea Aerospace Research Institute)

চাঁদের এই ধরনের ছবির মাধ্যমে গবেষকদের আগামিদিনের মিশন পরিকল্পনায় সুবিধা হবে। চাঁদের পৃষ্ঠে যান অবতরনের জন্য সঠিক স্থান চিহ্নিত করতে সহায়তা হবে। আগামিদিনে চাঁদে ল্যান্ডার পাঠানোরও পরিকল্পনা রয়েছে দক্ষিণ কোরিয়ার মহাকাশ গবেষণা সংস্থার। আরও পড়ুন: 2022-এর এই ৫টি বিষয় বইয়ে পড়বে আগামী প্রজন্ম, আপনিও কি সাক্ষী ছিলেন?

এই দানুরি মহাকাশযানের মাধ্যমে আরও বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে। ‘স্পেস ইন্টারনেট’ ব্যবস্থা ও অন্যান্য বেশ কিছু প্রযুক্তির পরীক্ষা করা হবে। স্পেস ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন গ্রহের মধ্যে এক সহজ ও দ্রুত সম্প্রচারের মাধ্যম গড়ে তোলা হতে পারে ভবিষ্যতে। দানুরি সেই সিস্টেম ব্যবহার করেই এই ছবিগুলি পৃথিবীতে পাঠিয়েছে। ফলে আগামিদিনে এই মহাকাশ আন্তর্জালেরই আরও ব্যাপ্তি বাড়বে বলে মনে করা হচ্ছে। এর পাশাপাশি চাঁদের বিভিন্ন বিষয়, যেমন চৌম্বক ক্ষেত্রের বিষয়ে গবেষণা চালাতে এই যান ব্যবহার করা হবে।

Source link


Spread the love
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
Secured By miniOrange