Credit Card UPI Link: ইউপিআই অ্যাপে ক্রেডিট কার্ড লিঙ্ক করবেন কীভাবে?

Spread the love

ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)-এর সঙ্গে হাত মিলিয়েছে ফিনটেক প্ল্যাটফর্ম Razorpay। আর তার মাধ্যমে UPI-তে ক্রেডিট কার্ডের মাধ্যমে পেমেন্ট করার নয়া সুবিধা শুরু হতে চলেছে। দেশে UPI-এর ব্যবহার আরও জনপ্রিয় করার জন্য সম্প্রতি ক্রেডিট কার্ডের সুবিধা অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেয় ন্যাশানাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া। আর তার অংশ হিসাবে এই সিদ্ধান্ত। Razorpay পেমেন্ট গেটওয়েতে এবার থেকে মার্চেন্টরা Rupay ক্রেডিট কার্ডের মাধ্যমে করা UPI পেমেন্ট গ্রহণ করতে পারবেন। আরও পড়ুন: গ্রাহকদের জোড়া ধাক্কা! ক্রেডিট কার্ডে বাড়তি মাশুল, বাড়ল বাড়-গাড়ির EMI-ও

Razorpay জানিয়েছে, এই উদ্যোগে Axis Bank তাদের পার্টনার। মার্চেন্টদের চাহিদার কথা মাথায় রেখেই এই ব্যাঙ্কটি বেছে নেওয়া হয়েছে। RuPay ক্রেডিট কার্ডের মাধ্যমে রেজারপে এবং UPI ব্যবহার করে মার্চেন্টরা এবার থেকে পেমেন্ট রিসিভ করতে পারবেন। প্রাথমিকভাবে HDFC ব্যাঙ্ক, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক এবং ইন্ডিয়ান ব্যাঙ্কের মাধ্যমে Rupay ক্রেডিট কার্ড ব্যবহার করে Razorpay-তে মার্চেন্টদের টাকা পেমেন্ট করা যেতে পারে।

NPCI-এর তথ্য অনুযায়ী, প্রতিদিন প্রায় ২৫ কোটি ভারতীয় UPI-কে লেনদেন করেন। এদিকে ভারতের ক্রেডিট কার্ড ব্যবহারকারীর সংখ্যাও নেহাত্ কম নয়- প্রায় ৫ কোটি। এই বিপুল সংখ্যক মানুষের কাছে এক বা একাধিক ক্রেডিট কার্ড রয়েছে। ফলে যাঁরা বেশি বেশি করে ক্রেডিট কার্ডে কেনাকাটা, পেমেন্ট করেন, তাঁরা উপকৃত হবেন।

UPI-এর সঙ্গে আপনার ক্রেডিট কার্ড লিঙ্ক করার পদ্ধতি

UPI ক্রেডিট কার্ড কানেক্ট করার সবচেয়ে বড় সুবিধা হল, এটি করা হয়ে গেলে আপনাকে আর ক্রেডিট কার্ড সঙ্গে নিয়ে নিয়ে ঘুরতে হবে না। UPI-এর মাধ্যমে সহজ ও দ্রুত ক্রেডিট কার্ড পেমেন্ট করা যাবে। টাকা পেমেন্ট করার সময়ে, আপনার কাছে অপশন আসবে, ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ডের। আপনার প্রয়োজনমাফিক সেটা বেছে নিলেই হবে। এক সঙ্গে দুইটি কার্ডই UPI-এর সঙ্গে লিঙ্ক করে রাখা যাবে।

১. সবার আগে আপনাকে UPI অ্যাপটি খুলতে হবে।

২. এরপর সেখানে ‘Add Card’ অপশনে যেতে হবে।

৩. এবার সাধারণ ডেবিট কার্ডের মতো করেই কার্ডের তথ্যাদি দিতে হবে।

৪. সেটি শেষ করে সাবমিট করলেই আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি OTP আসবে। সেই ওটিপি ভেরিফিকেশন করতে হবে। আরও পড়ুন: ক্রেডিট কার্ড হারালে বা চুরি গেলে কী করবেন? কার্ডের অপব্যবহার হলে নেবেন কোন পদক্ষেপ?

৫. এরপরেই UPI-কে এই ক্রেডিট কার্ডের অপশনটি দেখতে পারেন।

Source link


Spread the love
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
Secured By miniOrange