Digital Payment UPI IDs: ডিজিটাল লেনদেনে এই ভুল সবাই করে থাকেন, UPI ID তৈরির সময় সাবধান হন

Spread the love

আজকাল ডিজিটাল মাধ্যমে আর্থিক লেনদেনকে উৎসাহিত করা হচ্ছে। ইউপিআই-এর মাধ্যমে সহজেই ডিজিটাল লেনদেন করা যায়। ইউপিআই বর্তমানে দেশের সবচেয়ে জনপ্রিয় পেমেন্ট বিকল্প। এটি ২০১৬ সালে চালু হয়েছিল। একজন ব্যক্তি একাধিক ইউপিআই আইডি তৈরি করতে পারেন। এছাড়াও, এই ইউপিআই আইডিটি বিভিন্ন ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা যেতে পারে। আবার Google Pay এবং PhonePe-এর মতো প্ল্যাটফর্মে আপনি ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলির এই বিভিন্ন ইউপিআই আইডিগুলিকে যোগ করতে পারেন৷ আপনি যখন ইউপিআই আইডি তৈরি করেন, তখন এর আইপি ঠিকানাও আলাদা হয়। এটাই সবচেয়ে বড় সমস্যা।

আপনি যখন Google Pay এবং PhonePe-তে একটি ইউপিআই আইডি তৈরি করেন, তখন একটি আলাদা ঠিকানা থাকে। কিন্তু এই ঠিকানাই কখনও কখনও হয়ে উঠতে পারে জীবনের সমস্যা। কারণ, বিভিন্ন ইউপিআই আইডি মনে রাখাও খুব কঠিন হয়ে পড়ে অনেক সময়। আজ আমরা আপনাদের এই সংক্রান্ত একটি সহজ উপায় বলছি। এর মাধ্যমে আপনি সহজেই বিভিন্ন ইউপিআই আইডি মুছে ফেলতে পারবেন।

PhonePe-তে ইউপিআই আইডি সাধারণত ‘[email protected]’ রূপে তৈরি হয়৷ এদিকে Google Pay-তে আপনার নাম অনুযায়ী ইউপিআই আইডি তৈরি হয়। PhonePe অ্যাপে আইডি মুছে ফেলতে উপরের বাম পাশে প্রোফাইলে ক্লিক করুন। তারপরে আপনি যে ব্যাঙ্ক অ্যাকাউন্টটি মুছতে চান তাতে ক্লিক করুন। ভিতরে আপনি ইউপিআই আইডি বিভাগে সমস্ত আইডি দেখতে পারবেন। ডানদিকে আপনি ডিলিট বাটন দেখতে পাবেন। এটিতে ক্লিক করে, আপনি সহজেই ইউপিআই আইডি মুছে ফেলতে পারেন।

GooglePay-তে ইউপিআই আইডি মুছে ফেলার প্রক্রিয়াটি বেশ সহজ। Google Pay অ্যাপে যাওয়ার পরে প্রোফাইলটি উপরের ডানদিকে দেখায়। সেখানে ক্লিক করে ব্যাঙ্ক অ্যাকাউন্টে যান। এর পরে, আপনি যে ব্যাঙ্ক অ্যাকাউন্টটি মুছতে চান, তাতে ক্লিক করুন। এখানে আপনাকে ম্যানেজ ইউপিআই আইডিতে ক্লিক করতে হবে। এখন আপনি সমস্ত ইউপিআই আইডি দেখতে পারবেন। আপনি ইউপিআই আইডির পাশেই ডিলিট বোতাম দেখতে পাবেন।

Source link


Spread the love
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
Secured By miniOrange