Linking mobile number with Aadhaar Card: ফোন নম্বর পাল্টেছেন? কীভাবে আধার কার্ডে লিঙ্ক করাবেন? সহজ উপায়টি জেনে নিন

Spread the love

আধার কার্ড আসার পর থেকে প্রায় সবরকম কাজেই এটি জরুরি হয়ে পড়েছে। মোবাইল সিম কেনা থেকে রেশন তোলা, বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ এখন আধার কার্ড ছাড়া করাই যায় না। এমনকী আধার কার্ডের ভিত্তিতে ফোনে আসা ওটিপি দিয়েও একাধিক কাজে নিজের পরিচয় নিশ্চিত করতে হয়। পরিচয়পত্র হিসেবে আধার কার্ড জরুরি বলে এর সঙ্গে মোবাইল নম্বরও লিঙ্ক করিয়ে রাখতে হয়। বিশেষ করে ব্যাঙ্কের অ্যাকাউন্ট খোলা থেকে অন্যান্য কাজকর্মেও এটি জরুরি হয়ে পড়েছে। তবে কোনও কারণে ফোন নম্বর যদি পাল্টান, তখন কী হবে? এই প্রতিবেদনে তারই হদিশ থাকছে।

ফোন নম্বর এখন যোগাযোগের প্রধান মাধ্যম। সমাজমাধ্যমের সঙ্গে যোগাযোগ রাখার পাশাপাশি ফোন নম্বর বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রে পরিচয় নথিভুক্ত করতে লাগে। এমনকী ব্যাঙ্কের কাজেও এখন ফোন নম্বর না থাকলে পরিষেবা ঠিকমতো পাওয়া যায় না। এর উপর আধার কার্ডেও ফোন নম্বর সংযুক্ত (লিঙ্ক) করা থাকে। তাই ফোন নম্বর পাল্টালে আধার কার্ডের নানা কাজেও সমস্যা হতে পারে। এই কারণেই দ্রুত আধার কার্ডের সঙ্গে নতুন ফোন নম্বর লিঙ্ক করিয়ে নেওয়া দরকার। কীভাবে সহজে নম্বর লিঙ্ক করানো যায়, জেনে নিন—

১. প্রথমেই আধার কার্ডের সরকারি ওয়েবসাইট ইউআইডিএআই-তে গিয়ে দেখে নিন আপনার নিকটস্থ আধার নথিভুক্তকরণ কেন্দ্র (আধার এনরোলমেন্ট সেন্টার) কোথায়‌ রয়েছে। সাধারণত ব্যাঙ্ক‌ বা সরকারি অফিসে এই কিয়স্ক বানানো হয়। ওয়েবসাইট মারফত সেখানে আগে থেকে সাক্ষাতের ব্যবস্থা (অ্যাপয়েন্টমেন্ট বুকিং) করে নিন।

২. নির্দিষ্ট দিনে আধার নথিভুক্তকরণ কেন্দ্রে গিয়ে ভারপ্রাপ্ত আধিকারিকের সঙ্গে দেখা করুন।

৩. ফোন নম্বর আপডট করার জন্য তার দেওয়া ফর্মটি পূরণ করে জমা দিন।‌

৪. আধিকারিক আপনার দেওয়া তথ্যগুলি একবার নিজে যাচাই করে নেবেন।‌ একইসঙ্গে তিনি বায়োমেট্রিক তথ্যও একবার যাচাই করে নেবেন।

৫. এই আপডেটের জন্য একটি নির্দিষ্ট টাকা দিতে হবে আধিকারিককে।

৫. এরপরেই নিজের সার্ভারে ফোন নম্বর আপডেট করে দেবেন আধিকারিক।

৬. আপডেটের পর নির্দিষ্ট আধিকারিক একটি রসিদ দেবেন। সেই রসিদটি সাবধানে রাখতে হবে। সাধারণত ফোন নম্বর পাল্টানোর আবেদন করার সাতদিনের মধ্যেই নতুন নম্বর আধার কার্ড সংযুক্ত হয়ে যায়।

 

Source link


Spread the love
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
Secured By miniOrange