Maruti Suzuki Dzire: রেকর্ড বিক্রি মারুতি সুজুকির এই সিডানের! দামেও সবার সেরা, কেন এত কিনছেন মানুষ?

Spread the love

Maruti Suzuki Dzire Sales: মারুতি সুজুকির গাড়ির প্রতি ভারতীয়দের ভরসা একটু বেশিই। পরিসংখ্যানই তার প্রমাণ। এন্ট্রি লেভেল হ্যাচব্যাক হোক, অথবা সিডান- সবক্ষেত্রে মারুতি সুজুকির গাড়িগুলির বিক্রি বেশ ভালো। তাছাড়া বর্তমানে বড় গাড়ির বাজারেও প্রবেশ করেছে তারা।

ভারতে এন্ট্রি লেভেল সিডানের বাজারে অপশন কম। আর সেই সীমিত বাজারেই সবচেয়ে জনপ্রিয় মারুতি সুজুকি ডিজায়ার। ২০২২ সালের ডিসেম্বর -মাত্র এক মাসেই প্রায় ১১,৯৯৭ ইউনিট ডিজায়ার বিক্রি হয়েছে। তার আগের বছরের ডিসেম্বরেও কম বিক্রি হয়নি। কিন্তু ২০২২-এর শেষ মাসে, আগের বছরের ডিসেম্বরের তুলনায় প্রায় ১৩% বেশি বিক্রি হয়েছে। ফলে মধ্যবিত্তের ক্রয়ক্ষমতা ও ব্যয়ের প্রবণতা বাড়ছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে মারুতি সুজুকির গাড়ির বিক্রিও বৃদ্ধি পাচ্ছে। 

ভারতে সত্যি বলতে সিডানের চাহিদা তুলনামূলকভাবে কম। যাঁরা প্রথম/কম বাজেটের গাড়ি খোঁজেন, তাঁরা সাধারণত Alto, রেনোঁ Kwid জাতীয় হ্যাচব্যাক নেন। আরও একটু বেশি বাজেট, স্টাইলের ইচ্ছা থাকলে ক্রেতারা Baleno, হুন্ডাই i20-র মতো গাড়িগুলি কেনেন। আর তার উপরের বাজেটে গেলেই SUV শুরু হয়ে যায়। ফলে মাঝের এই কমপ্যাক্ট সিডানের বাজারটা বেশ ছোটো। আরও পড়ুন: Baleno-র নতুন ক্রস-ওভার মডেল আনতে পারে Maruti! ভাইরাল টেস্টের ছবি

কিন্তু জানলে অবাক হবেন, গত মাসে দেশের সবচেয়ে বেশি বিক্রি হওয়া ২৫টি গাড়ির মধ্যে, মাত্র একটিই সিডান ঠাঁই পেয়েছে। তার নাম মারুতি সুজুকি Dzire। এর থেকেই এই গাড়ির প্রতি সকলের আকর্ষণ আন্দাজ করা যায়।

ভাড়ার গাড়ি হিসেবেও ডিজায়ারকে আদর্শ বলা যেতে পারে। খুব বড়, ভারী SUV-র তুলনায় একটি ভালো মাইলেজ দেয়। আবার সিডান হওয়ায় হালকা বিলাসবহুল ভাবটাও রয়েছে। তাছাড়া পিছনে ডিকির কারণে লাগেজ বহনেও সুবিধা হয়। সেই কারণেই এই কঠিন বাজারেও বিক্রি রয়েছে এই গাড়ির।

<p>ফাইল ছবি: মারুতি সুজুকি</p>

ফাইল ছবি: মারুতি সুজুকি

(Maruti Suzuki)

তাছাড়া ভাল ফিট অ্যান্ড ফিনিশ, পিছনের সিটের জন্য এসি ভেন্ট, অটোম্যাটিক ক্লাইমেট কনট্রোল রয়েছে। ৭ ইঞ্চির টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম রয়েছে।

নিরাপত্তাতেও নজর দিয়েছে নির্মাতারা। ডুয়াল ফ্রন্ট এয়ারব্যাগ, অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম বা ABS, ব্রেক অ্যাসিস্ট এবং ISOFIX চাইল্ড সিট রয়েছে। টপ ভেরিয়েন্টে রিভার্স পার্কিং ক্যামেরা এবং সেন্সর রয়েছে।  আরও পড়ুন: Maruti Suzuki Discount: মারুতির এই ৫ গাড়িতে ৪০,০০০ টাকা পর্যন্ত ছাড়! জলদি করুন, হাতে নেই বেশি সুযোগ

রফতানিতেও দাপট!

গত ২০২২ সালের অক্টোবরে সবচেয়ে বেশি রফতানি হওয়া ৫টি গাড়ির তালিকায় ৩টিই মারুতি সুজুকির। তার মধ্যে একটি হল এই ডিজায়ার। এর পাশাপাশি টপ-৫-এর এই তালিকায় বালেনো এবং সুইফট-ও রয়েছে। অন্য দুই মডেল হল নিসান সানি এবং কিয়া সেলটোস।

Source link


Spread the love
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
Secured By miniOrange