Recover SBI User ID: SBI-র অনলাইনের ইউজারনেম ও পাসওয়ার্ড ভুলে গিয়েছেন? কীভাবে লেনদেন করবেন?

Spread the love

SBI-এর গ্রাহকদের মধ্যে অনলাইন লেনেদেনকারীর সংখ্যা দিনদিন বেড়েই চলেছে। অনলাইনে লেনদেনের ক্ষেত্রে SBI গ্রাহকদের একটি খুব কমন সমস্যা হল পাসওয়ার্ড এবং ইউজারনেম ভুলে যাওয়া।

এসবিআই ইন্টারনেট ব্যাঙ্কিং অ্যাকাউন্টে প্রবেশ করতে হলে ইউজার আইডি এবং পাসওয়ার্ড লাগবেই। কিন্তু সেটি যদি ভুলেই গিয়ে থাকেন, সেক্ষেত্রে কীভাবে হবে? বিশেষত ফোনে Yono অ্যাপ অনেকদিন পর খুলতে গিয়ে অনেকেই এই সমস্যার মুখে পড়েন। আরও পড়ুন: সময়ের আগে FD ভাঙবেন? জরিমানার নিয়ম জানুন

ইউজার আইডি এবং পাসওয়ার্ড ছাড়া অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারবেন না। SBI ইন্টারনেট ব্যাঙ্কিং পরিষেবার জন্য রেজিস্ট্রেশন করার পরেই ব্যাঙ্ক থেকে একটি বিশেষ ইউজার আইডি এবং পাসওয়ার্ড দেওয়া হয়। নিয়ম অনুযায়ী ডিফল্ট পাসওয়ার্ড এবং ইউজার আইডি অবশ্যই আপডেট করা উচিত্।

ইউজার আইডি বা পাসওয়ার্ড ভুলে গেলে কী হবে? অন্য কোন ইউজার আইডি বা পাসওয়ার্ড দিয়েই কিন্তু সেই অ্যাকাউন্টে আর প্রবেশ করা যাবে না।

তবে চিন্তা নেই। খুব সহজেই এটি রিকভার করা সম্ভব।

১. কয়েকটি সহজ স্টেপ মেনে চললেই, আপনার ইউজার নেম রিকভার করতে পারবেন। আর তারপর লগইন এবং প্রোফাইল পাসওয়ার্ড নতুন করে সেট করতে পারবেন।

২. এর জন্য প্রথমে SBI-এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.onlinesbi.com-এর লগ ইন পেজে যান। গুগলে সার্চ করে বা অন্য কোনও লিঙ্ক থেকে এই সাইট খুলবেন না। সরাসরি আপনার নিরাপদ ডিভাইসের ব্রাউজারের সার্চ বক্সে উপরের অ্যাড্রেসটি টাইপ করে খুলুন। ইউজার আইডি রিকভার করার জন্য সেখানে একটি অপশন দেখতে পাবেন। তাতে ক্লিক করুন।

৩. পাসবুক নিয়ে বসবেন। কেন? কারণ সেখান থেকে আপনার CISF নম্বরটি টাইপ করতে হবে।

৪. আপনার দেশ সিলেক্ট করুন। এরপর অ্যাকাউন্টের সঙ্গে রেজিস্টার্ড ফোন নম্বরটি লিখুন।

৫. ক্যাপচা কোড লিখুন এবং ডিটেইলস জমা দিন।

৬. আপনার রেজিস্টার্ড ফোন নম্বরে এরপর একটি OTP এসে যাবে। নির্দিষ্ট বক্সে তা লিখুন এবং Confirm করুন।

৭. এটি করার সঙ্গে সঙ্গেই আপনার রেজিস্টার্ড নম্বরে ইউজারনেম এসে যাবে। পেজেও এসে যাবে।

আরও পড়ুন: SBI Share: মালামাল রিটার্ন দিচ্ছে স্টেট ব্যাঙ্কের শেয়ার! ৪৩৫ থেকে বেড়ে ৬৩০ টাকা

SBI-এর পাসওয়ার্ড কীভাবে রিকভার করবেন? 

একবার ইউজারনেম জেনে গেলে সেটি ব্যবহার করা যেতে পারে। লগইনের স্থানেই ‘ফরগট পাসওয়ার্ডে’-র অপশন পাবেন। সেখান থেকেই প্রবেশ করে ইউজারনেম দিতে হবে। এরপর উপরের পদ্ধতির মতোই পাসওয়ার্ড বদল করতে পারবেন।

Source link


Spread the love
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
Secured By miniOrange