Remote EVM: রিমোট EVM-র মাধ্যমে কীভাবে ভোট দেওয়া যাবে? কী কী কাজ করতে হবে?

Spread the love

নির্বাচনী এলাকার বাইরে থেকেও দেওয়া যাবে ভোট। সে আপনি দেশের যে প্রান্তেই থাকুন না কেন। সৌজন্যে রিমোট ভোটিং মেশিন(RVM)। এর মাধ্যমেই কর্মসূত্রে ভিনরাজ্যে থাকা ব্যক্তিরাও সহজেই ভোট দিতে পারবেন। তবে, এই সবই এখনও পর্যন্ত নির্বাচন কমিশনের (ECI) পরিকল্পনার স্তরেই রয়ে গিয়েছে। কেন? কারণ বেশিরভাগ বিরোধী দলেরই দাবি, এই ধরনের যন্ত্রে ‘কারচুপি’ হওয়ার সমস্যা রয়েছে। ফলে বারবার এই যন্ত্রের প্রদর্শনী পিছিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। আরও পড়ুন: ‘ভারতের সেরা যুগ আসছে’, BJP নিছক কোনও রাজনৈতিক দল নয়, ২০২৪-র সুর বাঁধলেন মোদী

বর্তমানে দূরে থাকা ব্যক্তিরা কীভাবে ভোট দেন?

বর্তমানে, নির্দিষ্ট ক্ষেত্রে পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দেওয়ার অনুমতি রয়েছে।

১. নির্বাচনী এলাকার মধ্যে থাকা প্রবীণ নাগরিক, বিশেষভাবে সক্ষম, নির্দিষ্ট রোগাক্রান্ত এবং জরুরি পরিষেবার কর্মীরা পোস্টাল ব্যালটের সুবিধা পান।

২. নির্বাচনী এলাকার বাইরে থেকে ভোট দেওয়ারও ব্যবস্থা রয়েছে। সেই সুবিধা শুধুমাত্র জরুরি পরিষেবা প্রদানকারী ভোটাররাই পান। যেমন বিশেষ পদে নিযুক্ত সরকারি আধিকারিক, নির্বাচনের দায়িত্বে থাকা আধিকারিক এবং প্রতিরোধমূলক আটক রয়েছেন, এমন ভোটাররা এই সুবিধা পান।

গত মাসে প্রথম প্রকাশিত এক আলোচনা পত্রে, নির্বাচন কমিশন জানিয়েছে, বিভিন্ন অন্য বিকল্পের বিষয়ে ভাবনাচিন্তা করা হচ্ছে। যেমন, টু-ওয়ে ফিজিকাল ট্রানজিট পোস্টাল ব্যালট, প্রক্সি ভোটিং, স্পেশাল আর্লি ভোটিং কেন্দ্র, পোস্টাল ব্যালটের ইলেকট্রনিক ট্রান্সমিশন (ETPBS), ইন্টারনেট-ভিত্তিক ভোটিং সিস্টেম ইত্যাদি।

নির্বাচন কমিশন জানিয়েছে, প্রযুক্তির সহজলভ্যতা, ভরসাযোগ্যতা এবং ভোটার এবং রাজনৈতিক দলগুলির সমর্থন ইত্যাদি বিভিন্ন দিক বিবেচনা করে একাধিক নির্বাচন এলাকায় কাজ করবে, এমন রিমোট ইভিএম-কেই বেছে নেওয়া হয়েছে। এই RVM ব্যবহারই তাই হতে পারে ভবিষ্যৎ। আরও পড়ুন:  রাস্তায় সিগারেটের অবশেষ ফেললেই জরিমানা ৫৫০০০ টাকা, এবারে সাবধান হওয়াই ভালো!

রিমোট ইভিএম (RVM) কী?

RVM সিস্টেমের মাধ্যমে ‘পরিযায়ী’ ভোটাররা সহজেই ভোটের দিনই নিজের কর্মস্থানের এলাকা থেকেই ভোট দিতে পারবেন। এর একটি স্বতন্ত্র সিস্টেম থাকবে। যার নাগাল বাহ্যিক নেটওয়ার্ক পাবে না। ভারতের সাধারণ ইভিএমগুলির মতো একই মানের সুরক্ষা ফিচার্স থাকবে। ভোট দেওয়ার অভিজ্ঞতাও একইরকম। ফলে ভোটারদের শেখানোর মতোও কিছু নেই। এই সুবিধা পেতে ভোটের আগে অনলাইন বা অফলাইনে আবেদন করে রাখতে হবে। সেটি ভেরিফিকেশন করা হবে। এরপরেই এই সুবিধা পাবেন তাঁরা। দূরবর্তী স্থানে থেকেই নির্দিষ্ট কেন্দ্র থেকে নির্বাচনের দিনেই ভোট দিতে পারবেন।

Source link


Spread the love
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
Secured By miniOrange