Sim Card Replacement: চুরি যাওয়া সিম কার্ড বদলাতে চান? কঠোর হচ্ছে ‘রিপ্লেসমেন্টে’র নিয়ম, জানুন বিশদে

Spread the love

 

সম্প্রতি সিম কার্ডের মাধ্যমে আর্থিক প্রতারণার ঘটনা বেড়েছে। এই আবহে এবার সিম কার্ড বদলের ক্ষেত্রে আরও কঠোর অবস্থান নিয়েছে টেলিযোগাযোগ দফতর। সিম হারালে বা ক্ষতিগ্রস্ত হলে সিম কার্ড বদলের নিয়ম বদলাচ্ছে। সেই সংক্রান্ত নির্দেশিকা তৈরির কাজ শুরু করেছে টেলিযোগাযোগ দফতর। এই বিষয়ে গত সপ্তাহে টেলিকম কোম্পানিগুলোর সঙ্গে বৈঠক করে দফতর।

জানা গিয়েছে টেলিযোগাযোগ দফতর ও সংস্থাগুলির মধ্যকার সেই বৈঠকে সিমকার্ডের অপব্যবহার রোধের বিষয়েও আলোচনা হয়। বর্তমান নিয়মে, যখন একটি সিম কার্ড ক্ষতিগ্রস্ত বা চুরি হয়ে যায়, গ্রাহকরা টেলিকম কোম্পানিকে তা বদলে দেওয়ার জন্য অনুরোধ করেন। যথাযথ যাচাই-বাছাই শেষে কোম্পানি গ্রাহককে নতুন সিম কার্ড দেয়। তবে এরপরও অনেক সময় প্রতারকরা অবৈধভাবে টেলিকম কোম্পানির জাল কাগজপত্র জমা দিয়ে নতুন সিম কার্ড নিয়ে নেয় এবং অন্য ব্যক্তির অ্যাকাউন্ট থেকে টাকা চুরি করে।

তথ্য অনুযায়ী, টেলিকম দফতর সিম পরিবর্তনের বিষয়ে কোম্পানিগুলোর কাছে পরামর্শ চেয়েছে, যার ভিত্তিতে নির্দেশিকা তৈরি করা হতে পারে। এই বিষয়ে আগামী সপ্তাহে টেলিযোগাযোগ দফতরের কোম্পানিগুলোর সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে। এই নির্দেশিকা তৈরির মূল উদ্দেশ্য হল প্রতারকদের পরিবর্তে প্রকৃত গ্রাহকরা যেন সিম পরিবর্তনের সুবিধা পান।

জানা গিয়েছে, গ্রাহকদের সিম কার্ড ‘চুরি’ করে প্রতারণার সংখ্যা বেড়েছে দেশে। কীভাবে সিম চুরি হয়? প্রতারকরা প্রথমে ফিশিং বা অন্যান্য উপায়ে সংশ্লিষ্ট ব্যক্তির ব্যাংক অ্যাকাউন্ট এবং নিবন্ধিত মোবাইল নম্বর সম্পর্কে তথ্য সংগ্রহ করে। এর পরে, জাল নথির মাধ্যমে, টেলিকম সংস্থাকে সিম কার্ড বন্ধ করার অনুরোধ করে। ভেরিফিকেশনের পর টেলিকম কোম্পানি আসল সিম বন্ধ করে প্রতারকদের নতুন সিম কার্ড দেয়।

Source link


Spread the love
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
Secured By miniOrange