VLC Media Player Blocked In India: ভারতে ভিএলসি মিডিয়া প্লেয়ার নিষিদ্ধ করল কেন্দ্র, কেন এই কড়া পদক্ষেপ?

Spread the love

বিশ্বের অন্যতম জনপ্রিয় মিডিয়া প্লেয়ার সফ্টওয়্যার এবং স্ট্রিমিং মিডিয়া সার্ভার ভিএলসি মিডিয়া প্লেয়ার ভারতে আর কাজ করছে না। মিডিয়ানামার একটি প্রতিবেদন অনুসারে, ভিএলসি মিডিয়া প্লেয়ার ভারতে ব্লক করা হয়েছে। তবে সেই ব্লক করার ঘটনা প্রায় ২ মাস আগে ঘটেছিল। কোম্পানি বা ভারত সরকার নিষেধাজ্ঞা সম্পর্কে কোনও তথ্য দেয়নি।

কিছু প্রতিবেদনে বলা হয়েছে যে ভিএলসি মিডিয়া প্লেয়ারটিকে দেশে নিষিদ্ধ করা হয়েছে কারণ চিনা হ্যাকিং গ্রুপ সিকাডা সাইবার আক্রমণের জন্য এই প্ল্যাটফর্মটিকে ব্যবহার করছে। কয়েক মাস আগে, নিরাপত্তা বিশেষজ্ঞরা আবিষ্কার করেছিলেন যে সিকাডা একটি দীর্ঘকাল সাইবারট্যাকের পরিকল্পনা করছে। সেই ‘হামলার’ জন্য একটি ম্যালওয়্যার আপলোড করা হচ্ছে। যার জন্য ভিএলসি মিডিয়া প্লেয়ার ব্যবহার করা হচ্ছে। এই আবহে আইটি আইন, ২০০০-এর অধীনে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের আদেশ অনুসারে ওয়েবসাইটটি ব্লক করা হয়েছে।

আরও পড়ুন: পুরীর জগন্নাথ মন্দিরের ‘রত্ন ভাণ্ডারে’ কী আছে? কী বলছে শতাব্দী প্রাচীণ তালিকা?

এর আগে ২০২০ সালে ভারত সরকার PUBG মোবাইল গেম, টিকটক, ক্যামস্ক্যানার এবং আরও অনেক শত শত চিনা অ্যাপ ব্লক করেছিল। এখন সরকার ভারতে PUBG মোবাইল ভারতীয় সংস্করণ BGMI ব্লক করেছে। এই গেমটি Google Play স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে। সরকারে আশঙ্কা, এই প্ল্যাটফর্মগুলি চিনে ব্যবহারকারীর ডেটা পাঠাচ্ছে। তাই এই অ্যাপগুলিকে ব্লক করা হয়। এটি উল্লেখ করা উচিত যে ভিএলসি মিডিয়া প্লেয়ার চিনা কোম্পানির নয়। এটি প্যারিস ভিত্তিক ফার্ম VideoLAN দ্বারা তৈরি করা হয়েছে। তবে চিনা হ্যাকারদের তৎপরতার জেরেই হয়ত ভারতে এই সফ্টওয়্যারটি নিষিদ্ধ করা হয়েছে।

Source link


Spread the love
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
Secured By miniOrange